4 টা Best দাঁতের ব্যথা কমানোর উপায় – ঘরোয়া, ডাক্তারি উপায়

শরীরের প্রত্যেকটা অংশই আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। শরীরে যখন যে অংশে সমস্যা হয় সেটাই আমাদের কাছে অনেক বড় এবং কঠিন মনে হয়. ঠিক তেমনি দাঁতে জালা-যন্ত্রণা শুরু হলে মনে হয় এটাই সবথেকে কঠিন এবং অসহ্যদায়ক। গভীর রাতে অথবা আপনার জীবনের চলার আনকমন সময় এমনটা হতে পারে।, যেটা ডাক্তার অথবা চিকিৎসকে শরণাপন্ন হওয়াটা খুবই কঠিন, সেই মুহূর্তে আপনি কিভাবে এই দাঁতের ব্যথা কমানোর উপায় ঘরোয়া ভাবে সমাধান করবেন সেই বিষয়ই এগুলোকের মধ্যে উপস্থাপন করব.

মানবদেহে যতগুলো ব্যথাজনিতজটিলতা রয়েছে তাদের ভেতরে তার মধ্যে দাঁতে ব্যথা অন্যতম, সেটা কেউ অস্বীকারকরতে পারবে না. বিশেষজ্ঞরা দাঁতে ব্যথার মেইন কারণ হিসেবে ক্যাভিটিবাধাতে চিত্র, দাঁতের ইনফেকশন, উন্নত জাতের মৌল, দাঁতের গোড়া ফুলা, আলগাহয়ে যাওয়া, মাড়ির সমস্যা, নতুন দাঁত গজানোর, ইত্যাদি জটিলতা কে দায়ী করেছেন।

আর এইসব জটিলতার পিছনে মূলত দাঁতের সঠিক পরিচর্যার অভাবে কে দায়ী করা হয়েছে বন্ধুরা। একটা বিষয়লক্ষ করে দেখবেন, মূলত দাঁতের ব্যথার তীব্রতা রাতেই প্রকট হয়, আর তখন ম্যাক্সিমাম চিকিৎসার জন্য রাতে বসে না.

তো অসহ্য যন্ত্রণাটা আপনাকে যাতে রাতভর সহ্য করতে না হয় তাই আপনাদেরসাথে আলোচনা করব অসহ্য যন্ত্রণা থেকে মুক্তির সহজ কিছু কৌশলবন্ধুরা।

এছাড়াও আমাদের ওয়েবসাইটের মধ্যে অনেক ধরনের গুরুত্বপূর্ণ পোস্ট রয়েছে, যেগুলো আপনার জীবনের প্রয়োজন হতে পারে। তাই আমাদের মূল ওয়েবসাইট লিংক এখানে শেয়ার করলাম, চাইলে আরো পোস্ট দেখতে পারেন। BESTREVIREW.COM.BD

দাঁতের ব্যথা কমানোর উপায়

1. আমি আপনাদের সাথে শেয়ার করব আপনারা আপনাদের সুবিধা মত যে কোন একটি ম্যাথুস করেন, আপনাদের দাঁতেরপেন দূর করার জন্য এপ্লাই করবেন ফাস্ট মেথড লবঙ্গ: এসবন্ধুরা লবঙ্গ দাঁতের ব্যাথা দূর করার একটি কার্যকরী উপাদান। এই লবঙ্গ আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি। এন্টি অক্সাইড অনুভূতিনাশক উপাদান এবং ছাড়া আরো কত কি যে আপনার দাঁতেরব্যাথা দূর করার জন্য বেশ কার্যকরী ভূমিকা পালন করবে।

একটি লবঙ্গ মুখের ভিতর নিয়ে আপনি চাপাতে থাকবেন। হয়তো বা কারও কাছে কষ্টদায়ক হতে পারে, কারণ এটি অনেক ঝাল অনুভব হবে, তবে সত্যিই আপনি যদি মুখের ভিতর নিয়ে ছাপাতে থাকেন তাহলে কিছুক্ষণের মধ্যে আপনি আপনার দাঁতের ব্যথা কম ফিল করবেন।

দাঁতের ব্যথা কমানোর উপায়

OR

দুটো লবঙ্গ কে শিলপাটায় গুঁড়ো করেতার মধ্যে সামান্য পরিমাণে পানি অথবা নারিকেল তেল অথবা অলিভঅয়েল এড করে পেস্ট বানিয়ে নিন এই পেস্ট আপনার দাঁতেরব্যথার স্থানে লাগিয়ে দিন. আর যদি দাঁতের ভিতর হোল থাকে সে হোল ভিতরে ঢুকিয়ে রাখু,ন দেখবেন সে ক্ষেত্রে আপনাদের পেন দ্রুত কমে যাবে।

2. সেকেন্ড মেথড: লবণ-মরিচ বন্ধুরা, আপনার দাঁতে ব্যথা যদি তীব্রতর থাকলে লবণ-মরিচ দাঁতের ব্যাথা দূর করার জন্য একদম পারফেক্ট, কারণ লবণ আর আপনার দাঁতে ব্যথার অনুভূতি কে মস্তিষ্কে যেতে আটকে দিবে আর মরিচে থাকা ক্যালসিয়াম আপনার দাঁতের পেন কমিয়ে দিবে।

তাছাড়াএর দুটি উপাদানের সেনসিটিভ দাঁতের জন্য বেশ উপকারী, কারণ এরা উভয়েই এন্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি অ্যানালজেসিক।

চলুন জেনে নেইকিভাবে তৈরি করবেন: বন্ধুরা সামান্য পরিমাণ মরিচের গুনিন সেক্ষেত্রে গোলমরিচেরগুড়ো হলে ভালো হয়, যে পরিমাণ মরিচের গুঁড়ো নেবেন ঠিকসেই পরিমানই লবণ নিন. এই মিশ্রণটি সামান্য পরিমাণ পানি দিয়ে একটি পেস্ট বানিয়ে নিন, এই পেস্ট আপনার দাঁতের ব্যথার স্থানেলাগিয়ে দিন, অথবা তাতেই হোল থাকলে সেই হলের ভিতরে ঢুকিয়ে রাখুন, দেখবেন নিমিষেই আপনার দাঁতে ব্যাথা পালিয়ে যাবে। আসা করি আপনি দাঁতের ব্যথা কমানোর উপায় পাইছেন।

দাঁতের ব্যথা কমানোর উপায়

3. থার্ড মেথড পেয়ারা পাতা: বন্ধুরা আপনি চাইলে পেয়ারা পাতা দিয়ে সহজেই আপনি আপনার দাঁতের ব্যাথা দূর করতে পারবেন। এজন্য আপনি 5 থেকে 6 টা পেয়ারা পাতা সংগ্রহ করে হাফ লিটার পানির ভিতর দিয়ে পানি থেকে ভাল করে ফোটান তারপর পানি ঠান্ডা হলে তার মধ্যে এক টেবিল-চামচ লবণ দিয়ে আপনি পানিতে দিয়ে বারবার কুলি করুন যতক্ষণ পর্যন্ত আপনার দাঁতে ব্যথা কন্ট্রোলে না আসে তার এটি করুন।

একটা কাঁচা পেয়ারা পাতা মুখেদিয়ে আপনার দাঁতের ব্যথায় স্থান থেকে ট্রাই করুন। বন্ধুরা যাদের দাঁতে ব্যথা তুলনামূলক কম দাঁতে ব্যথা সব সময় থাকে তারা এই মেথড টা এপ্লাই করতে পারেন। ভালো ফল পেতে দিনে দুই থেকে তিনবার এই মেথড এপ্লাই করুন। আসা করি আপনি দাঁতের ব্যথা কমানোর উপায় পাইছেন।

দাঁতের ব্যথা কমানোর উপায়

4 মেথড রসুন: রসুন দাঁতের ব্যাথা দূর করে একটি কার্যকরী উপাদান। এই আপনারা চাইলেএ রসুন দিয়ে খুব সহজে আপনার দাঁতে ব্যথা দূর করতে পারবেন। কারণ রসুন এন্টি-বায়োটিক প্রচুর পরিমাণে ও ভেষজগুণ জাতীয় ব্যথাদূর করার জন্য বেশ কার্যকরী ভূমিকা পালন করবে।

চলুন জেনে নেই কিভাবে তৈরি করবেন: বন্ধুরা এক থেকে তিন টার মধ্যে সামান্য পরিমাণের লবণের দিয়ে পেস্ট বানিয়ে দিন. এই পোস্ট আপনার দাঁতের ব্যথার স্থানে লাগান অথবা দাঁতে হল থাকলে হোলের ভিতরে ঢুকিয়ে রাখুন। দেখবেন এক্ষেত্রে আপনি অনেক ভালফল পাবেন। আসা করি আপনি দাঁতের ব্যথা কমানোর উপায় পাইছেন।

image 3

বন্ধুরা কিছু কথা না বললেই নয় যেহেতু আপনার দাঁতে ব্যথার সৃষ্টি হয়েছে সেক্ষেত্রে ছোট হোক, বড় হোক যেকোন সমস্যা আপনার দাঁতে সৃষ্টি হয়েছে তো বন্ধুরা আপনাকে অবশ্যই একজন ডেন্টিস্ট পরামর্শ নিতে হবে.

কারণ ব্যথা দূর করা বড়কথা নয়, আপনার দাঁতের সমস্যা কি চিহ্নিত করে সেটার সমাধান করতে না পারলে আপনি আপনার মূল্যবান দাঁত চিরতরে হারিয়ে ফেলতে পারেন, সেই ছিল আজকে post, ভালো লাগলে অবশ্যই লাইক করবেন, কমেন্ট করে আপনার মূল্যবান মতামত আমাদেরকে জানাবেন। যদি একই সমস্যা আপনার ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি থাকতে পারে তাই তাদের সাথে শেয়ার করবেন।

উপসংহার: এই ব্লগের সমস্ত তথ্য আমরা “সুন্দরবিডি” এই ইউটিউব চ্যানেলের ভিডিও দেখে লিখেছে। আমরা কোন অভিজ্ঞ ডাক্তার না. আমরা একজন সাধারণ ব্লগার, তবে হ্যাঁ তথ্যগুলো সত্যি অনেক কার্যকারী। যেটা আমাদের ছোট্ট জীবনে বাস্তবায়ন করে কিছুটা হলেও ফল পেয়েছি, তাই এই তথ্য গুলো আপনার মাধ্য শেয়ার করলাম। আপনারা চাইলে, লিংক ভিডিও দেখে বিষয়টা আরো ভালোভাবে বাস্তবায়ন করতে পারবেন। ধন্যবাদ ভাল থাকবেন।

error: Content is protected !!